গণতন্ত্র, কনসেন্ট ও জন্মদানবিরোধ

এক জন্মদানবিরোধী
0

 



আমি যে কেবল মৃত্যুদণ্ডের বিরোধিতা করি তা ই নয়, আমি পৃথিবীর বিচারব্যবস্থা নিয়েও প্রশ্ন তুলতে পছন্দ করি। বিচারব্যবস্থায় কেবল অপরাধীকে শাস্তি দেয়া যায় না (তার পরিবার ও নিকটজনেরা বিনা অপরাধে শাস্তি পায়), যে ব্যবস্থা অপরাধ ঠেকাতে পারে না সে ব্যবস্থা অপরাধের শাস্তি দেয়ার অধিকার রাখে না,  শাস্তি কখনোই অপরাধের ক্ষতিপূরণ নয় বরং আরেকটি অপরাধ, শুধু এসব নয়, আরও একটি মৌলিক প্রশ্ন তোলা উচিত বলে আমার মনে হয়! প্রশ্নটা হচ্ছে - একজন মানুষকে জন্ম দিয়ে তার উপর সমাজের আইন-কানুন, নিয়ম চাপিয়ে দেয়া কি অন্যায় নয়? অনেকে বলে সমাজে বাস করতে হলে সমাজের আইন তো মেনে চলতেই হবে কিন্তু কথাটা এমন শোনায় যেন কেউ সমাজের সব আইন-কানুন জেনে জন্ম নেয়ার আগে সিদ্ধান্ত নেয়ার সুযোগ পায় যে এই সমাজে সে এসব আইন মেনে জন্ম নিতে চাইবে কিনা! কারো কনসেন্ট ছাড়া তার উপর জবরদস্তিমূলক কিছু চাপানো যদি অন্যায় হয়, তবে জন্মদানের মাধ্যমে জীবন,যন্ত্রণা,আইন, অনিশ্চয়তা,মৃত্যু এসব চাপিয়ে দেয়া কেন অন্যায় নয়?

.

গণতন্ত্র পৃথিবীর নিকৃষ্টতম পদ্ধতিগুলোর একটি যেখানে সংখ্যাগরিষ্ঠরা অপরাধ সমর্থন করলে সে অপরাধই আইন হতে বাধ্য! অধিকাংশ মানুষ জন্মদানকে অন্যায় মনে করে না বলে গণতন্ত্রের দোহাই দিয়ে বলা হয় অধিকাংশ মানুষের মতামতকেই গুরুত্ব দেয়া উচিত! কিন্তু যখন গণপিটুনি বা গণধর্ষণের মতো অপরাধের ক্ষেত্রে একজন চায় তার সাথে এমন না ঘটুক এবং ঐ ঘটনার সময় সংখ্যাগরিষ্ঠ অপরাধীরা চায় এমনটা ঘটুক, তখন কেন আমরা সংখ্যাগরিষ্ঠের মতামতকে গুরুত্ব দিই না? এর কারণ কারো সাথে জোরজবরদস্তি করা অন্যায়, সেটাকে সংখ্যাগরিষ্ঠতার দোহাই দিয়ে ন্যায় বলা যায় না। যা একজনের অধিকার হরণ করে তা পৃথিবীর সব মানুষ সমর্থন করলেও সেটা অন্যায় বলেই বিবেচিত হওয়া উচিত। জন্মদান একজন মানুষের উপর তার কনসেন্ট ছাড়া জীবন চাপানো, তা পৃথিবীর সব মানুষ ন্যায় মনে করলেও, কোনো আইনেই অপরাধ না হলেও সেটা অন্যায়!

.

যারা জন্মদানের পক্ষে যুক্তি দেখান তাদের সবচেয়ে পছন্দের যুক্তি হচ্ছে, জন্ম নিলে তো সন্তান দুঃখের পাশাপাশি সুখও পেতে পারে!

কনসেন্ট কেন গুরুত্বপূর্ণ সেটা বোঝাতে একটা উদাহরণ দিই, একটা ধর্ষণের ঘটনায় যদি ধর্ষিত হওয়া মানুষটিও সুখ অনুভব করে তবে কি সেটা অন্যায় হবে না? সুখ পাওয়া কি দুঃখ কিংবা জোরজবরদস্তিকে জাস্টিফাই করতে পারে?

আবার অনেকে যুক্তি দেখায় জীবন নিয়ে যারা হতাশ, যারা গরীব, যারা অসুস্থ কেবল তারা জন্মদান থেকে বিরত থাকবে, আমি ধনী,সুস্থ, জীবন নিয়ে খুশি, আমার সন্তান হতে পেরে সন্তান নিজেকে ধন্য মনে করবে, তাহলে আমি কেন সন্তান নিবো না? তাদের কথাটা কিছুটা এমন শোনায়- আমি সুপারস্টার, আমার বডি ফিটনেস ভালো, অনেক টাকা, আমার সাথে যেকোনো মেয়ে সেক্স করলে নিজেকে ধন্য মনে করবে, তাই কনসেন্টের কি প্রয়োজন? আপনি চরম নার্সিসিস্ট হতে পারেন কিন্তু যখনই অন্য একজনের জীবন ও স্বার্থ কোথাও জড়িয়ে আছে, সেখানে তার কনসেন্ট অবশ্যই প্রয়োজন!  তার কনসেন্ট ছাড়াই তার অসহায়ত্ব ও আপনার ক্ষমতা ব্যবহার করে আপনি কাজটি করতে পারবেন বটে, তবে সেটা অনৈতিক, অনৈতিক এবং অতি অবশ্যই অনৈতিক।


লিখেছেন : 🌹Shams Arko🌹 

শামস অর্কের ব্লগ



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=( ঠিক আছে ) #days=(20)

এই ওয়েবসাইটটি / মোবাইল অ্যাপ 18 বছরের কম বয়সী ব্যক্তিদের জন্য নয়
Accept !
To Top