রাফায়েল স্যামুয়েল

এক জন্মদানবিরোধী
0

 


মা-বাবার বিরুদ্ধে জন্ম দেওয়ার অপরাধে রাফায়েল স্যামুয়েল নামের ২৭ বছর বয়সী একজন যুবক মামলা করার পরিকল্পনা করেছিলেন।

(তার মা-বাবা দুজনই ছিলেন আইনজীবী!)

আমি যেমন বলি, ব্যক্তিগত জীবন নিয়ে আমি অসুখী নই কিন্তু জীবন অপ্রয়োজনীয়!

স্যামুয়েল তেমনি জানান, "আমি আমার মা-বাবাকে ভালবাসি তবে মা-বাবারা নিজেদের আনন্দ এবং খুশির জন্য আমাকে জন্ম দিয়েছেন!"

জন্ম দেওয়ার অপরাধে মা-বাবার নৈতিকতায় প্রশ্ন তুললেই যে কথাগুলো আমাকে শুনতে হয়,

১. আমার মা-বাবা তোমার মা-বাবার মত না। (!!আচ্ছা!!)

তারা আমাকে যথেষ্ট ভালবাসেন। (!!খুবই ভালো কথা!!)

ধরে নিলাম সবার মা-বাবা (আমার বাদে) সন্তানদের ভালোবাসেন।

কিন্তু জন্ম দিয়ে তারা নিজেরাই তো সন্তানদের নিশ্চিত মৃত্যুর জন্য দায়ী।

(সন্তানদের 'জন্ম' দেয় না বলে বলা উচিৎ বোধহয় 'মৃত্যু' দেয়)।

নিজের খুশি এবং আনন্দের জন্য জন্ম দেয়!

বৃদ্ধ বয়সে ধুকে ধুকে মরার (ব্যতিক্রমী মৃত্যুর কথা আপাতত বাদ দিলাম) আশ্রয়ের জন্য জন্ম দেয়।

এবং সেই সন্তানকেও অদূর ভবিষ্যতে, বৃদ্ধ বয়সে ধুকে ধুকে মরার বন্দোবস্ত করে দিয়ে যায়।

(!!সেই কতকাল ধরে চলছেই!!)

মা-বাবা নিজের স্বার্থে (খুশি+আনন্দ+ইচ্ছা+আমাকে যেহেতু কেউ জন্ম দিয়েছে আমিও জন্ম দিবো!),

পৃথিবী অনাগতদের বসবাসযোগ্য কীনা না ভেবেই,

জন্ম দেওয়া মানে নিশ্চিত মৃত্যু এটা জানা সত্ত্বেও জন্ম দিলো আর এরপরেও নাকি বলতে হবে তারা সন্তানদের যথেষ্ট ভালবাসেন!

(আমি কাউকে চুমু খেতে খেতে বুকে চাকু বসিয়ে দিলে চুমুর দিকটা বিবেচনায় এনে কেউ নিশ্চয় চাকু মারার অপরাধ মার্জনা করবেন না!)

২.অনেকেই জীবন নিয়ে অসুখী কিন্তু অনাগতরা জীবন নিয়ে সুখী হতেও তো পারে!

'

আমি জীবন নিয়ে অসুখী হয়ে জন্মদানবিরোধী হলে তো বলতাম, যারা জীবন নিয়ে অসুখী তারা (কেবল তারাই) জন্ম দিবেন না!

জীবন নিয়ে সুখী নাকি অসুখী এর চেয়ের বড় কথা জীবনটাই অপ্রয়োজনীয় এবং নিরর্থক।

" না ছিলাম আমি, দুনিয়া ছিলো।

না হতাম আমি, দুনিয়া থাকতো।

ডুবালো আমায় এই অস্তিত্ব!

না হতাম আমি, তবে কিইবা হতো!"

মির্জা গালিবের লেখা এবং শামস অর্কের অনুবাদের একটু পরিবর্তিত করে দিয়েছি। [দুনিয়ার জায়গায় খোদা ছিলো]

আপনি যদি নতুন কোথাও ট্যুর দিতে চান এবং নিশ্চিত নন যে ট্যুরে আপনি প্রশান্তি পাবেন (পেতেও পারেন এমন সম্ভাবনা আছে তবে তা ক্ষীণ) তবে সেক্ষেত্রে নিশ্চয় ট্যুর না দেওয়াকেই বেছে নিবেন।

(কিছু ঘটে যাওয়ার পর আফসোস করার চেয়ে না ঘটিয়ে আফসোস করা ভালো)

যখন আপনি বলছেন, অনাগতরা জীবন নিয়ে সুখী হতেও পারে।

তবে কি শুধু এই সম্ভাবনাকে ধরে নিয়ে জন্ম দিবেন?

৩. তোমার কেনো মনে হয় জন্ম দেওয়া অনৈতিক?

'

তুমি বললে, তুমি ভূতে বিশ্বাস করো। তাহলে আমিই তোমাকে জিজ্ঞাসা করবো, তুমি কেনো ভূতে বিশ্বাস করো?

কিন্তু উল্টো যদি তুমিই আমাকে জিজ্ঞাসা করে বসো, তুমি ভূতে কেনো বিশ্বাস করো না? (!!)

আমার প্রশ্নই বেশি যৌক্তিক নয় কি?

'তুমি কেনো মনে করো সন্তান জন্ম দেওয়া নৈতিক?'

'

৪. এভাবে সবাই যদি জন্ম দেওয়া থেকে বিরত থাকে তবে তো প্রজাতির (মনুষ্য) বিলুপ্তি ঘটবে!

শোপেনহাওয়ারের লাইন মনে পড়লো -

"হায়! সবকিছুই হারিয়ে যায়!

আর যা কিছু হারিয়ে যায়- এখন যা আছে তা যদি পরের কোনো এক মুহূর্তে হারিয়েই যায় স্বপ্নের মত তবে তার জন্য উদ্যোগ প্রচেষ্টাও আদতে কোনো মূল্য বহন করে না।"

আমি/আপনি মরে গেলে প্রজাতির বিলুপ্তি ঘটলে / অনন্তকাল টিকে গেলেই (!!অসম্ভব) আমার /আপনার কী?! আজ না হয় কাল মনুষ্য প্রজাতির বিলুপ্তি অবশ্যম্ভাবী!

যা কিছুর সৃষ্টি আছে, শুরু আছে সেসব কিছুরই ধ্বংস আছে, শেষ আছে৷



লিখেছেন : মোহনা সেতু



🌺জন্মদানবিরোধী🌺 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=( ঠিক আছে ) #days=(20)

এই ওয়েবসাইটটি / মোবাইল অ্যাপ 18 বছরের কম বয়সী ব্যক্তিদের জন্য নয়
Accept !
To Top